ফজলে এলাহী’কে নিয়ে যা ভাবে প্রিয় মানুষেরা !

গত ৩০ আগষ্ট রাত ১০: ৩৪ মিনিটে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আমার নিজের ওয়ালে একটি স্ট্যাটাস দিয়েছিলাম আমি। ‘এক লাইনে আমাকে নিয়ে আপনার একটি পর্যবেক্ষন লেখেন তো-’ এই স্ট্যাটাসটির নীচে ৪ সেপ্টেম্বর আমার বন্ধু তালিকায় থাকা ৪৯৯৯ জন বন্ধুর মধ্যে ১০০ জন কমেন্টস করেছেন। লাভ রিয়েক্ট দিয়েছেন ৮ জন,লাইক করেছেন ৫৯ জন এবং বিস্মিত হয়েছেন ৪ জন। কি লিখেছেন ১০১ জন ! আসুন জেনে নেই সেইসব মন্তব্যসমূহ-

প্রথম মন্তব্যটি করেছেন সুমিত বণিক। তিনি লিখেছেন ‘আপনি প্রতিবাদী তবে সুবিধাবাদী নন’। এরপর সাইফুল চৌধুরী লিখেছেন ‘মাথানষ্ট’। আল মাহমুদ লিখেছেন ‘আপোষহীন আমার ভাললাগার মানুষ’। শফিকুর রহমান লিখেছেন ‘বড় ভালো মানুষ’। অভিমানী কন্ঠে আহমেদ উল্লাহ নামের  একজন লিখেছেন ‘ আমি আপনার প্রায় ৯০% স্ট্যাটাস এ লাইক/লাভ রিয়েক্ট দেই কিন্তু আপনি আমার স্ট্যাটাস এ ১% ও লাভ রিয়েক্ট তো দূরের কথা লাইক ও দেননা।’ আহমেদ উল্লাহর এই মন্তব্যের নীচের সাহাবউদ্দিন নামের একজন লিখেছেন ‘আমার ও একই অভিযোগ আছে,স্ট্যাটাস ভাল না লাগতে পারে, কিন্তু ছবিগুলো কি দোষ করছে?।’

সাবেক সাংবাদিক ও বর্তমান ব্যাংকার আজাদ মঈনুদ্দীন লিখেছেন ‘গরীব কিন্তু মেধাবী’। সৌমেন বড়ুয়া লিখেছেন ‘আপনি অনেক স্বপ্নবিলাসী।’ ফারুক হোসেন লিখেছেন ‘মেধাবী, কৌশলী, প্রগতিশীল, আধুনিকও বটে।’  এনটিভির চট্টগ্রাম অফিসের  ক্যামেরাপার্সন এনাম হায়দার খোঁচা দিয়ে লিখেছেন ‘অতিরিক্ত চেতনায় বিশ্বাসী।’ শিল্পী ও স্কুলবেলার লোগো নির্মাতা নজরুল ইসলাম বাবুল লিখেছেন ‘দেখতে মানুষের মতো তবে অমানুষ নন’। সাংবাদিক জাহাঙ্গীর শাহ কাজল লিখেছেন ‘তুমি ভালো মানুষ’। উন্নয়নকর্মী হাতেম আলী লিখেছেন ‘তুমি সোসালিস্ট ধ্যান ধারনা থেকে ক্যাপিটালিস্টের দিকে ঝুকছ। তবে তুমি অন্যায়ের বিরুদ্ধে এক আপোষহীন কলম।’

ছাত্রলীগ নেতা অনুপশ্রীং লেপচা অপু লিখেছেন ‘সহজ সরল’। বাসস’র সাংবাদিক জিগারুল ইসলাম জিগার লিখেছেন ‘ভাই আমার তেল মারার ধার ধা‌রেননা।’ জালালউদ্দীন লিখেছেন ‘আপনে একটা জিনিস’। চুয়েট এর জনসংযোগ কর্মকর্তা রাশেদ পারভেজ লিখেছেন ‘নৈতিক বলে সাহসী’। কানাডা প্রবাসী বন্ধু ও চবির বনবিদ্যা বিভাগের ছাত্র মেহতাব হোসেন রাসেল লিখেছে ‘You are great friend to have beside!!!’। ফটিকছড়ির আলোচিত সাংবাদিক সোলায়মান আকাশ লিখেছেন ‘আবেগী সত্যবাদী নিরহংকারী অনুসন্ধানী নির্ভীক সাংবাদিক।’ ব্যাংকার বন্ধু মতিউর রহমান মানিক দুষ্টমি করে লিখেছে ‘তুই দরবেশ’। জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের হিসাব সহকারি জাহিদুল আলম রনি লিখেছেন ‘গম্ভীর/মুডি কিন্তু ভালো।’ ছোটভাই সাইফুল ইসলাম রুমি লিখেছে ‘এলাহী = এলাহী’। আমার নিজের ফড়িং ছোটবোন ভালোবাসার ইমোসহ লিখেছে‘আমার ছায়া সাহস’। রাউজানের ছোটভাই তম্ময় লিখেছে ‘ভালবাসার আরেক নাম ফজলে এলাহী বটবৃক্ষ ফজলে এলাহী।’ সাবেক ছাত্রইউনিয়ন নেতা ও বর্তমানে চৌকষ ব্যবসায়ি মাসুদ আনোয়ার লিখেছেন ‘অভিমানী, আবেগী আর সরল! তবে সাহসী, নিঃস্বার্থ।’ জাভেদ চৌধুরী একবাক্যেই লিখেছেন ‘আবেগী’। কবি মলয় ত্রিপুরা কিশোর লিখেছেন ‘সাদা মনের মানুষ’। বন্ধু নূর আয়শা একবাক্যেই জানিয়ে দিয়েছে তার ভালোবাসা ‘আমার বন্ধু’। কালেরকন্ঠ শুভসংঘ’র রাঙামাটি জেলা সভাপতি অসীম দাশ গুপ্ত লিখেছেন ‘সবসময় আপনার ধারণা আমি বাসায় চলে গেছি..।’

বাল্যবন্ধু ইয়ামিন জুয়েল লিখেছে ‘প্রতি ১ হাজার বছরে এলাহীর মতো ছেলের জন্ম ১বারই হয়।’ তবে তার এই মন্তব্যের নীচে খুঁনসুটি করেছে আরেক বাল্যবন্ধু হাসান আব্দুল্লাহ্। ক্রীড়া সংগঠক ও সাবেক ক্রিকেটার নাসিরউদ্দিন সোহেল লিখেছেন ‘ ঘাড়ত্যাড়া’। বৈবাহিকসূত্রে বর্তমানে ভারতে অবস্থান করা রাঙামাটির ছোটবোন অনামিকা সিনহা লিখেছে ‘যদি ও আপনে কিপ্টা তবুও ভালোবাসি, ভাইজান।’ ছোটবোন রুবি আক্তার লিখেছেন ‘ভাই আমার সবসময় সেরা’। বন্ধু মশিউর রহমান বাবলু লিখেছে ‘জটিল প্রতিভা ১০০বছর পরে যা আসে ধরণীতে….!’ আরেক বাল্যবন্ধু বিপ্লব তালুকদার লিখেছে ‘এক লাইনে আমার পক্ষে অসম্ভব কারন আপাদ মস্তক যে আমার জানা।’ এর নীচে বন্ধু হাসান আব্দুল্লাহ লিখেছে ‘আয় বিল্লু বুকে আয়’।

তালাশ খ্যাত বিখ্যাত টিভি উপস্থাপক ও সাংবাদিক মঞ্জুরুল করিম পলাশ লিখেছেন ‘বন্ধুবৎসল’। বিশ্ববিদ্যালয় জীবনের সহপাঠি ও বর্তমানে ব্যাংকার নেজামউদ্দিন লিখেছে ‘Shining star for crative Bangladesh who dream to build a discrimination free Society for all..’।  সুবাস চন্দ্র দাশ লিখেছেন ‘আগামীর”এলাহী” আরো স্পষ্টবাদী হোক’। সময় টিভির সাংবাদিক ও এক্টিভিস্ট সালাউদ্দিন সুমন বলেছেন ‘বিবেচক’। বান্দরবানের সহকর্মী আলাউদ্দিন শাহরিয়ার লিখেছেন ‘প্রতিবাদী’। সাবেক ছাত্রইউনিয়ন নেতা ও চিকিৎসক ডা: আরিফ বাচ্চু লিখেছেন ‘As usual….not exceptional’। নিউইয়র্ক প্রবাসি বন্ধু আকতার হোসেন লিখেছে ‘বড় ভাল লোখ ছিল’। রাঙামাটির হিন্দু বিবাহ নিবন্ধক খোকন কুমার দে লিখেছেন ‘পুরা রাঙামাটি মিল্যা, আন্নে বদ্দা এক পিস।’বাল্যবন্ধু সালাউদ্দিন ‍জুয়েল লিখেছে ‘আমার লাইফে যতো বন্ধু পেয়েছি, তার মধ্যো আমার দেখা তুই একমাত্র নিস্বার্থ বন্ধু পাগল।’ রাঙামাটি জেলা যুবদলের সভাপতি সাইফুল ইসলাম শাকিল লিখেছেন ‘তুমি মানুষ টা ভালো না শুধু খুচাও।’ রংপুরের সাংবাদিক ও সহকর্মী দেবদাস মজুমদার লিখেছেন ‘ভাঙলে মাটির মতোন’। চট্টগ্রামের সাংবাদিক স্বরূপ ভট্টাচার্য লিখেছেন ‘সৎ এবং সাহসী’। ঢাকার প্রকাশিতব্য দৈনিক বিজনেস স্ট্যান্ডার্ড এর সাংবাদিক জিয়া চৌধুরী লিখেছেন ‘Disturbingly brilliant’। তাসলিমা খান রোজি লিখেছেন ‘বক্তব্য ছোট। দৃষ্টি প্রকট।’ রাঙামাটির সঙ্গীতশিল্পি দেবু চক্রবর্তী লিখেছেন ‘Inspirit personality’।

আবু সুফিয়ান লিখেছেন ‘হুম,আপনি সাহসী আর একটু বেশী।’ উন্নয়নকর্মী ও পার্বত্য চট্টগ্রাম গবেষক ললিত সি চাকমা লিখেছেন ‘অ‌ভিমানী কিন্তু প্রে‌মিক মনা’। একসময়কার তুখোর সাংবাদিক ও ডেইলি স্টারের চট্টগ্রামের সাবেক ব্যুরো চীফ বর্তমান আমেরিকা প্রবাসী শহীদুল ইসলাম লিখেছেন ‘“ফজলে এলাহী”!’ বাল্য বন্ধু রহিম আল মামুন লিখেছেন ‘যেনো ‘মেহেদী পাতা’’। রিয়াজুল ইসলাম ভূইয়া লিখেছেন ‘ব্যক্তিত্ত্বসম্পন্ন নিরেট ভদ্রলোক।’ ছোটভাই সোহাগ সাহা লিখেছেন ‘এলাহী ভাই আসলেই একজনই , ২য় কেউ নেই’। ‘আমি কিছুই বলব না,রাগ করেছি’ মন্তব্য লিখেছে বন্ধু জান্নাতুল নাঈম,আর তাকে সমর্থন করে তার নীচেই আরেক বন্ধু ফওজিয়াও লিখেছে ‘আমিও’।

তুষার বৈদ্য লিখেছেন ‘Unique personality’। বন্ধু পিপলু বড়ুয়া লিখেছে ‘বন্ধু পাগল সংক্ষেপে – পল’। কাজী জুবাইর মাহমুদ লিখেছেন ‘আপনার বাচনভঙ্গি চমৎকার, আর ফেসবুকে যতটা না, বাস্তবে তারচেয়ে অনেক বেশি স্মার্ট।’ ছোটবোন রিভেঞ্জ দাশ লিখেছে ‘এক কথায় অসাধারণ’।আরেক ছোটভাই তাপস দাশ লিখেছে ‘পাগলা ভাই’। ছোটভাই ডা: দীপংকর লিখেছে ‘Rgt is not suitable for you!!!!’। প্রিয় ছোটবোন অনিন্দিতা অনি লিখেছে ‘জগ‌তের প্র‌য়োজনীয় অপ্র‌য়োজনীয় সকল বিষ‌য়ে মন্তব্য না কর‌লে ভাত হজম হয় না।’ তার কথার পীঠে মন্তব্য করেছে ফটিকছড়ির প্রিয় বন্ধু ও বড়ভাই কাজী আবুল কালাম সিদ্দিক ‘দার্শনিকেরা এমনই হয়’ বলে। তিনি নিজেই আবার মন্তব্য করেছেন ‘মাতৃভক্ত, বন্ধুবৎসল, সদালাপি এবং Experienced with geography. ভালোবাসার উপরে যে বাসাটা আছে, আমার মনের সেই কুঠিরে আপনার স্থান। সুতরাং সাদামাটা ভালোবাসা আপনার জন্য নয়।’ বড়বাই পুলক বড়ুয়া লিখেছেন ‘the Fazle Alahi’।

ছোটবোন ফারহানা আক্তার রুনা লিখেছে ‘দুই বোনের একজন দায়িত্বশীল ভাই’। নুরনবী নামের একজন লিখেছেন ‘সস্তা জনপ্রিয়তার পিছনে ছুটে চলা একজন দুর্বল ব্যক্তি।’ তার কথার জবাব দিয়েছে ছোটবোন ও কলেজ শিক্ষক অনিন্দিতা অনি ‘এলাহী ভাই য‌দি দুর্বল ব্যক্তি হয়, ত‌বে ‘সব‌লে’র সংজ্ঞা তো নতুন ক‌রে শিখ‌তে হ‌বে!’ বড়ভাই সাইফুদ্দীন সাঈফ লিখেছেন ‘ইসক্রা’। দুবাই প্রবাসি বন্ধু রেজাউল দুষ্টুমি করে লিখেছে ‘উমা…ইয়েন কি হতা?????’ জাহাঙ্গীর আলম ‘বিউটিফুল’ ইমো দিয়েছেন। বন্ধু দীপংকর চাকমা লিখেছে ‘এক কথায় সফল ব্যক্তি’। আব্দুল কাদের লিখেছেন ‘পত্রিকা থেকে রেস্তোরা এত কিছু করছেন…….
এক লাইনে কেমনে লিখি! (অসমাপ্ত ‘। রোকসানা খাতুন নামের একজন লিখেছেন ‘বাচাল’। বড় ভাই ও সাবেক ছাত্র ইউনিয়ন নেতা রাব্বী খান লিখেছেন ‘তুমি মানুষের মতামত শুনো কিন্তু গ্রহণ করো না’। বড়ভাই তারিক মিঠুল লিখেছেন ‘তোমার দুষ্টুমিষ্টি হাসিটা অসাধারণ’। আলমগীর রানা লিখেছেন ‘সমালোচক সমালোচক ভাব’। ছোটভাই সজল দাশ লিখেছে ‘শুদ্ধতার নীরব প্রতীক’।  গোলাম ফারুক লিখেছেন ‘ফেইসবুকের বদৌলতে সামান্য জেনে একজন ব্যক্তি সম্পর্কে মন্তব্য করা যায় না।’ ছোটভাই তাজুল ইসলাম তাজ লিখেছে ‘যুক্তিগত সময়োপযোগী আন্দোলনগুলো বেশ ভালো লাগে।’ ছাত্রলীগ নেতা ও ছোটভাই রনি হোসেন লিখেছে ‘একজন #আত্মসচেতন #মানুষ’।

প্রকাশ্যে স্ট্যাটাসের নীচে এমন কমেন্টস এর মধ্যেই কেউ কেউ আবার সেখানে মন্তব্য না করে ইনবক্সেই জানিয়েছেন নিজের মতামত,সমালোচনা,পরামর্শ ও মন্তব্য। এরকম মন্তব্য মিলেছে ৩৪ টি। যেহেতু এসব ইনবক্সেই এসেছে তাই খোলাসা করা হলো নাহ্। থাকুক না কিছু মানুষ আড়ালে আবডালে নীরব শুভার্থী হয়েই….

Check Also

আমি নির্বাক হলে,তোমাদের পতন অনিবার্য

ভীষণ ভাবনায় ফেলে দিয়েছি তোমাদের-সে আমি জানি। আমিও কম ভাবনায় আছি? তোমাদের তো এমন করার …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

10 + three =